আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ

সংখ্যা: ২৯৬তম সংখ্যা | বিভাগ:

আল বাইয়্যিনাত শরীফ প্রতিবেদন: রহমাতুল্লিল ‘আলামীন, ছাহিবু সাইয়্যিদি সাইয়্যিদিল আ’ইয়াদ শরীফ, আযীযুয যামান, ক্বইউমুজ জামান, ইমামুল আইম্মাহ্, আস সাফফাহ, আল জাব্বারিউল আউওয়াল, আল ক্বউইউল আউওয়াল, হাবীবুল্লাহ, আহলু বাইতি রসূল, সাইয়্যিদুনা ইমাম হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম তিনি বলেন, খ¦লিক মালিক রব মহান আল্লাহ পাক তিনি ইরশাদ মুবারক করেন, “হে ঈমানদারগণ! তোমরা পবিত্র দ্বীন ইসলামে পরিপূর্ণভাবে প্রবেশ করো এবং শয়তানের পদাঙ্ক অনুসরন করোনা।” আর নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেন, “আমি যা নিয়ে এসেছি তা আকড়ে ধরা ব্যতিত তোমরা কখনোই ঈমানদার হতে পারবেনা।”

অর্থাৎ নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার পবিত্র সুন্নত মুবারক সার্বিকভাবে আকড়ে ধরার মাধ্যমে মুসলমানকে পবিত্র দ্বীন ইসলামে দাখিল হয়ে হাক্বীক্বী হিদায়েত গ্রহণ করতে হবে।  এ জন্য প্রত্যেককে মাথার তালু হতে পায়ের তলা, হায়াত হতে মউত পবিত্র সুন্নত মুবারকে সুসজ্জিত হতে হবে। একইভাবে বেনিয়াদের ইংলিশ পূর্ণাঙ্গরূপে পরিত্যাগ করে আরবী ও মাতৃভাষার প্রচলন সর্বত্র করতে হবে। পাশাপাশি বিধর্মীদের গ্রেগরিয়ান ও ফসলী সন তরক করে তাক্বউইমুশ শামসী বা ইসলামী সৌর সনে অভ্যস্ত হতে হবে। সর্বোপরি মুসলিম ভ্রাতৃত্ববোধ ও ইসলামী জজবায়ে উজ্জীবিত হয়ে সারা বিশ্বের মুসলমানদের জন্য দুআ আর জালিম সব বিধর্মীদের জন্য কঠিন বদদুআ করা প্রত্যেকের জন্যই আবশ্যক।

পবিত্র শাওওয়াল শরীফ, পবিত্র যিলক্বদ শরীফ ও পবিত্র যিলহজ্জ শরীফ এ মাসসমূহ পবিত্র হজ্জ ও পবিত্র কুরবানীর মাস। এ মাসসমূহে পবিত্র হজ্জের জজবা আর পবিত্র কুরবানীর ইবরত-নছীহত অনুযায়ী পবিত্র সাইয়্যিদু সাইয়্যিদিশ শুহূর শরীফ উনার জন্য ব্যাপক প্রস্তুতি গ্রহণ এবং জাহিরী-বাতিনীভাবে নিজকে প্রস্তুত করতে হবে।

মাহফিল সংবাদ

আহলু বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, সাইয়্যিদুনা ইমাম হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম উনার মুবারক পৃষ্ঠপোষকতায় রাজারবাগ শরীফ সুন্নতি জামে মসজিদে অনন্তকালব্যাপী জারীকৃত পবিত্র সাইয়্যিদু সাইয়্যিদিল আ’ইয়াদ শরীফ মাহফিল এবং বিশেষ আইয়্যামুল্লাহ শরীফ উপলক্ষে বিশেষ মাহফিল প্রতিদিন বা’দ মাগরিব এবং প্রতিদিন বাদ ইশা বিশেষ মক্ববূল মুনাজাত শরীফ অনুষ্ঠিত হচ্ছে। প্রতিদিনই বরকতময় তাবারুকও বিতরণ করা হয়। সুবহানাল্লাহ।

একইভাবে ছহিবাতু সাইয়্যিদি সাইয়্যিদিল আ’ইয়াদ শরীফ, ক্বায়িম মাক্বামে হযরত উম্মাহাতুল মু’মিনীন আলাইহিন্নাস সালাম, সাইয়্যিদাতুনা হযরত উম্মুল উমাম আলাইহাস সালাম উনার মুবারক পৃষ্ঠপোষকতায় রাজারবাগ শরীফ মুহম্মদিয়া জামিয়া শরীফ বালিকা মাদরাসায় শুধুমাত্র মহিলাদের জন্য “ফাল ইয়াফরাহু মাহফিল” অনুষ্ঠিত হচ্ছে। একই সাথে মহিলাদের জন্য প্রতি জুময়া বাদ আছর বিশেষ তা’লীম অনুষ্ঠিত হয়। সুবহানাল্লাহ।

প্রতিদিনই সুবহে সাদিকের সময় পবিত্র সাইয়্যিদু সাইয়্যিদিল আওক্বাত শরীফ, প্রতি লাইলাতুল ইছনাইনিল আ’যীম শরীফে পবিত্র সাইয়্যিদু সাইয়্যিদিল আইয়্যাম শরীফ, প্রতি ইয়াওমুল ইছনাইনিল আ’যীম শরীফ দুপুর ১২ ঘটিকায় পবিত্র সাইয়্যিদু সাইয়্যিদিস সাআ’ত শরীফ, প্রতি হিজরী মাসের ১২ তারিখ ‘পবিত্র সাইয়্যিদু সাইয়্যিদিল আ’দাদ শরীফ’ কোটি কোটি কন্ঠে পবিত্র মীলাদ শরীফ মাহফিল এবং তাবারুক বিতরণ কার্যক্রম নিয়মিত হচ্ছে।

একইসাথে দেশের প্রতি থানায় থানায় এবং আন্তর্জাতিক পরিমণ্ডলে বিশ্বের বিভিন্ন দেশে ‘পবিত্র সাইয়্যিদু সাইয়্যিদিল আ’দাদ শরীফ’ বিশেষভাবে পালিত হয়।

উল্লেখ্য,পবিত্র কুরবানী উপলক্ষে সমাজের সর্বস্তর হতে কুরবানীর পশুর চামড়া বা তার মূল্য সংগ্রহ করে রাজারবাগ শরীফস্থ মুহম্মদিয়া জামিয়া শরীফ কেন্দ্রীয় মাদরাসায় প্রেরণ করতে প্রত্যেক আমিলকে বিশেষ নির্দেশনা দেয়া হয়েছে।

মুবারক সংবাদ

আহলু বাইতি রসূল, রাজারবাগ শরীফ উনার মহাসম্মানিত মুরশিদ ক্বিবলা সাইয়্যিদুনা ইমাম হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম উনার একমাত্র ছাহেবযাদা শাহযাদা সাইয়্যিদুনা হযরত খ¦লীফাতুল উমাম আলাইহিস সালাম উনার সাথে সাইয়্যিদাতুনা হযরত মুজীরাতুল উমাম আলাইহাস সালাম উনার পবিত্র নিসবাতুল আযীম শরীফ অনুষ্ঠিত।

গত পবিত্র ১৯শে শাওওয়াল শরীফ ১৪৪৫ হিজরী মুতাবিক ২৯শে হাদী আশার ১৩৯১ শামসী, ২৮ এপ্রিল ২০২৪ খৃঃ লাইলাতুল ইছনাইনিল আযীম শরীফ রাত ৯টায় রাজারবাগ শরীফ সুন্নতী জামে মসজিদে এ পবিত্র নিসবাতুল আযীম শরীফ অনুষ্ঠিত হয়।

আহলু বাইতি রসূল, রাজারবাগ শরীফ উনার মহাসম্মানিত মুরশিদ ক্বিবলা সাইয়্যিদুনা ইমাম হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম তিনি স্বয়ং নিজে উনার লখতেজিগার সাইয়্যিদুনা হযরত খ¦লীফাতুল উমাম আলাইহিস সালাম উনাকে ইজাব-ক্ববুল পাঠ করান। সাথে সাথে তাকবীরে তাকবীরে মুখরিত হয়ে উঠে পুরো রাজারবাগ শরীফ। পবিত্র নিসবাতুল আযীম শরীফ মজলিসে সাইয়্যিদাতুনা হযরত মুজীরাতুল উমাম আলাইহাস সালাম উনার সন্মানিত পিতাজান সাইয়্যিদুনা হযরত খতীবুল উমাম আলাইহিস সালাম তিনি খুতবা মুবারক পাঠ করেন। সাইয়্যিদুনা হযরত শাফিউল উমাম আলাইহিস সালাম, সাইয়্যিদুনা হযরত হাদিউল উমাম আলাইহিস সালাম এবং হযরত সাইয়্যিদুল উমাম আল আউওয়াল আলাইহিস সালাম ও হযরত সাইয়্যিদুল উমাম আছ ছানী আলাইহিস সালাম উনাদের মুবারক উপস্থিতিতে  এ খুশি যেন ঈদে পরিণত হয়। ফজর পর্যন্ত  চলে ওয়ালিমা অনুষ্ঠান। কয়েক দিন যাবত দেশ-বিদেশ হতে একত্রিত হওয়া আশেকীন-মুহিব্বীনগণ সুন্নতী কায়দায় খুশি প্রকাশ করেন।

উল্লেখ্য যে, সাইয়্যিদাতু নিসায়িল আলামীন, নূরুন আযীমাহ, মুয়াল্লিমুন নিসা, ফক্বীহাতুন নিসা, শাহ আমীরাহ, সাইয়্যিদাতুনা হযরত মুজীরাতুল উমাম আলাইহাস সালাম তিনি মহান আল্লাহ পাক এবং নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদের কর্তৃক খাছভাবে মনোনীত। সাইয়্যিদুনা হযরত খ¦লীফাতুল উমাম আলাইহিস সালাম উনার মহাসম্মানিতা ছহিবাতুল মুকাররমাহ বা আহলিয়া তিনি যে আসমানী ফায়সালা অনুযায়ী নির্ধারিত, তা বলার অপেক্ষাই রাখেনা।

সাইয়্যিদাতুনা হযরত মুজীরাতুল উমাম আলাইহাস সালাম তিনি পিতৃকুল ও মাতৃকুল উভয় দিকেই সাইয়্যিদ, আওলাদে রসূল। তিনি হিজরী সনের পবিত্র ৬ই যিলক্বদ শরীফ ইয়াওমুল আহাদ বাদ ফজর চট্টগ্রাম জেলার লালখান বাজার এলাকায় নিজ নানা বাড়িতে পবিত্র বিলাদতী শান মুবারক প্রকাশ করেন। শিশুকাল হতেই সাইয়্যিদাতুনা হযরত উম্মুল উমাম আলাইহাস সালাম উনার মুবারক তত্বাবধানে লালিত পালিত হন, বেড়ে উঠেন। উনারই মুবারক ছোহবতে অতিবাহিত করেন জীবনের অধিকাংশ সময়। উনারই মুবারক পৃষ্ঠপোষকতায় মুহম্মদিয়া জামিয়া শরীফ বালিকা মাদরাসা হতে জাহিরী ইলমের সর্বোচ্চ শ্রেণী সম্পন্ন করেন। একই সাথে মুবারক দারস-তাদরীস ও তা’লীম-তরবিয়াত লাভ করে বাতিনী ইলমেও মুকাম্মিলা হন। তিনি মুহম্মদিয়া জামিয়া শরীফ বালিকা মাদরাসায় মুয়াল্লিমা হিসেবেও দায়িত্ব পালন করেন।

সাইয়্যিদাতুনা হযরত মুজীরাতুল উমাম আলাইহাস সালাম উনার সন্মানিত পিতাজান হাফিয ক্বারী মাওলানা মুফতী সাইয়্যিদুনা নূরুল আবছার আলাইহিস সালাম। যিনি সাইয়্যিদুনা খ¦তীবুল উমাম আলাইহিস সালাম লক্বব মুবারকে প্রসিদ্ধ হয়েছেন। তিনি আন্তর্জাতিক অনেক পুরুস্কারপ্রাপ্ত হাফিয ও ক্বারী। তিনি চট্টগ্রাম লালদিঘী জামে মসজিদে অনেক বছর খ¦তীব হিসেবে দায়িত্ব পালন করেন। চট্টগ্রাম অঞ্চলের মানুষের হিদায়েত ও রুহানিয়াত বিতরণ, প্রচার-প্রসারে রাজারবাগ শরীফ হতে তিনি বিশেষভাবে দায়িত্বপ্রাপ্ত।

আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ

আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ

আনজুমানে আল বাইয়্যিনাত সংবাদ

আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ

আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ