আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ

সংখ্যা: ২৯৮তম সংখ্যা | বিভাগ:

আল বাইয়্যিনাত শরীফ প্রতিবেদন: রহমাতুল্লিল ‘আলামীন, ছাহিবু সাইয়্যিদি সাইয়্যিদিল আ’ইয়াদ শরীফ, ইমামুল আইম্মাহ্, মুজাদ্দিদুয যামান, কুতুবুল আলম, মুহইউস সুন্নাহ, মাহিউল বিদয়াহ, গাউছুল আ’যম, আযীযুয যামান, ক্বইউমুয যামান, আল জাব্বারিউল আউওয়াল, আল ক্বউইউল আউওয়াল, আস সাফফাহ, হাবীবুল্লাহ, আহলু বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, মাওলানা মামদূহ মুর্শিদ ক্বিবলা সাইয়্যিদুনা হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম তিনি বলেন, ইলম এমন এক বিষয়, যার মাধ্যমে ইহকালীন ও পরকালীন সর্বপ্রকার খ¦ইর লাভ হয়। আর ইলম সম্পর্কে মহান আল্লাহ পাক তিনি পবিত্র সূরা বনী ইসরাইল শরীফ উনার ৮৫ নং পবিত্র আয়াত শরীফে ইরশাদ মুবারক করেন, “(হে মানুষেরা) তোমাদেরকে সামান্য ইলম প্রদান করা হয়েছে।” মহান আল্লাহ পাক তিনি পবিত্র সূরা বনী মুজাদালাহ শরীফ উনার ১১ নং পবিত্র আয়াত শরীফে আরো ইরশাদ মুবারক করেন, “নিশ্চয়ই মহান আল্লাহ পাক তিনি তোমাদের মধ্যে যারা ঈমানদার তাদের এবং  যারা ইলম প্রাপ্ত উনাদের মর্যাদা বৃদ্ধি করেছেন, সমুন্নত করেছেন।” আর পবিত্র হাদীছ শরীফে ইরশাদ মুবারক হয়েছে, “হযরত মুয়াবিয়া রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু হতে বর্ণিত। তিনি বলেন, নূরে মুজাস্সাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেন, নিশ্চয়ই মহান আল্লাহ পাক তিনি যাবতীয় নিয়ামত রাজী আমাকে হাদিয়া করেছেন। আমি সেগুলো বণ্টন করে থাকি।”

পবিত্র আয়াত শরীফ ও পবিত্র হাদীছ শরীফ দ্বারা প্রমাণিত হয় যে, মাখলুকাতকে সামান্য ইলম দেওয়া হয়েছে। তবে নূরে মুজাস্সাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সাথে নিসবত মুবারক স্থাপনকারীগণ তথা উনার মুবারক বণ্টনে হিসসা লাভকারীগণ উনাদেরকে ইলম দেওয়া হয়েছে এবং উনাদের মর্যাদাও সমুন্নত করা হয়েছে।

অর্থাৎ নূরে মুজাস্সাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার আখাছছুল খাছ নিসবত মুবারক এবং তায়াল্লুক মুবারক ব্যতীত মাখলুকাতের কেউই কোন নিয়ামত, রহমত কস্মিনকালেও হাছিল করতে পারবে না। অপর দিকে নূরে মুজাস্সাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার আখাছ্ছুল খাছ নিসবত তায়াল্লুক মুবারক ব্যতীত কখনোই হাক্বীক্বী ইলম অর্জন করা সম্ভব নয়।

মূলত, নূরে মুজাস্সাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার আখাছ্ছুল খাছ নিসবত তায়াল্লুক মুবারকে উম্মাহকে দায়িম-কায়িম করতে পবিত্র সাইয়্যিদু সাইয়্যিদিল আ’ইয়াদ শরীফ মাহফিল অনন্তকালব্যাপী জারী  এবং আন্তর্জাতিক পবিত্র সুন্নত মুবারক প্রচারকেন্দ্র  প্রতিষ্ঠা করা হয়েছে। এখন উনাদের গুরুত্ব-তাৎপর্য উপলব্ধি করে তা আমলে বাস্তবায়ন করতে হলে ইছলাহ বা অন্তর পরিশুদ্ধ করে তায়াল্লুক্ব-নিসবত হাছিল করতে হবে। আর এ জন্যই প্রত্যেককে কামিল শায়েখ উনার নিকট বাইয়াত হয়ে উনার দেয়া নির্দেশনা মুবারক যথাযথভাবে আমলে বাস্তবায়ন করতে হবে। প্রত্যেক সালিককে পাস আনফাস যিকির করতে হবে, ত্বরীক্বা অনুযায়ী বাদ ইশা ও বাদ ফজর দুরুদ শরীফ একশতবার করে পাঠ করতে হবে। দৈনিক কমপক্ষে এক ঘন্টা ক্বলবী যিকির করতে হবে। পাশাপাশি নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার পবিত্র নসবনামাহ মুবারক এবং নিজস্ব ত্বরীক্বার শাজরা শরীফ দৈনিক ও ইলমে তাছাউফের গুরুত্বপূর্ণ এগারোটি বিষয় দৈনিক কমপক্ষে একবার পাঠ করতে হবে। আর এ বিষয়গুলোর সাথে সাথে কামিল শায়েখ উনার পবিত্র ছোহবত মুবারকও তারতীব অনুযায়ী ইখতিয়ার করতে হবে।

তখনই উম্মাহর পক্ষে নূরে মুজাস্সাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার আখাছ্ছুল খাছ নিসবত তায়াল্লুক মুবারক হাক্বীক্বীভাবে হাসিল করে চূড়ান্ত কামিয়াবী লাভ করা সহজ ও সম্ভব হবে।

মাহফিল সংবাদ

আহলু বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, সাইয়্যিদুনা হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম উনার এবং ক্বায়িম মাক্বামে হযরত উম্মাহাতুল মু’মিনীন আলাইহিন্নাস সালাম, সাইয়্যিদাতুনা হযরত উম্মুল উমাম আলাইহাস সালাম উনার মুবারক পৃষ্ঠপোষকতায় রাজারবাগ দরবার শরীফে মহাসমারোহে ও ব্যাপক শান শওকতে কুল-কায়িনাতের সর্বশ্রেষ্ঠ ইবাদত মহাসম্মানিত ও মহাপবিত্র সাইয়্যিদু সাইয়্যিদিল আ’ইয়াদ শরীফ উপলক্ষে পুরুষদের জন্য প্রতিদিন বা’দ মাগরিব এবং মহিলাদের জন্য প্রতিদিন বাদ যুহর আযীমুশশান মাহফিল অনুষ্ঠিত হচ্ছে।

পাশাপাশি প্রতিদিন সুবহে সাদিকের সময় পবিত্র সাইয়্যিদু সাইয়্যিদিল আওক্বাত শরীফ পালিত হচ্ছেন। একইভাবে প্রতি সপ্তাহে ইয়াওমুল ইছনাইনিল আ’যীম শরীফে পবিত্র সাইয়্যিদু সাইয়্যিদিল আইয়্যাম শরীফ ও পবিত্র সাইয়্যিদু সাইয়্যিদিস সাআত শরীফ এবং প্রতি মাসে সাইয়্যিদু সাইয়্যিদিল আ’দাদ শরীফ পবিত্র ১২ই শরীফে কোটি কোটি কন্ঠে পবিত্র মীলাদ শরীফ মাহফিল অনুষ্ঠিত হচ্ছে।

সর্বোপরি প্রতি মাহফিলেই নছীহত মুবারক ও সারাবিশ্বের মুসলিম উম্মাহের জন্য বিশেষ দুয়া-মুনাজাত শরীফ অনুষ্ঠিত হচ্ছে। সাথে সাথে আযীমুশশান তাবারুকও বিতরণ করা হয়। সুবহানাল্লাহ।

বলাবাহুল্য যে, অনন্তকালব্যাপী জারীকৃত পবিত্র সাইয়্যিদু সাইয়্যিদিল আ’ইয়াদ শরীফ বিশেষ শান মুবারক হিসেবে সাইয়্যিদু সাইয়্যিদিশ শুহূর শরীফ পবিত্র রবীউল আউয়াল শরীফ এবং সাইয়্যিদু সাইয়্যিদিল আ’দাদ শরীফ পবিত্র ১২ই শরীফ উপলক্ষে বিশেষভাবে বিশেষ ইন্তিজামে ৯০ দিনব্যাপী বিশেষ মাহফিল শুরু হয়েছে।

পবিত্র ১২ই মুহররম শরীফ হতে পবিত্র ২১ শে সফর শরীফ পর্যন্ত ৪০ দিনব্যাপী প্রতিযোগিতা মাহফিল ব্যাপক ফালইয়াফরহুর সাথে সম্পন্ন হয়েছে।

গত পবিত্র ২২ শে সফর শরীফে পবিত্র কুরআন শরীফ তিলাওয়াতের বিশেষ মাহফিল অত্যন্ত ভাব-গাম্ভীর্যতার সাথে অনুষ্ঠিত হয়।

গত পবিত্র ২৩ শে সফর শরীফে অত্যন্ত জজবার সাথে পবিত্র সামা শরীফ মাহফিল অনুষ্ঠিত।

গত পবিত্র ২৪ শে সফর শরীফ হতে ৪৫ দিনব্যাপী বিষয় ভিত্তিক বিশেষ ওয়াজ শরীফ মাহফিল শুরু হয়েছে। সেখানে প্রতিদিন বাদ মাগরিব হতে ইশা পর্যন্ত অতীব গুরুত্বপূর্ণ একাধিক বিষয়ে দীর্ঘ সময় নিয়ে তথ্য বহুল ও দলীল ভিত্তিক আলোচনা করা হয়। প্রতিদিনই সার্বিক বিষয়ে আহলু বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, সাইয়্যিদুনা হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম তিনি বিশেষ নছীহত মুবারক প্রদান করেন। সরাসরি উপস্থিত হয়ে প্রতিদিন শুরু হতে শেষ পর্যন্ত মাহফিল শ্রবন করা প্রত্যেকের জন্যই আবশ্যক। যারা সরাসরি উপস্থিত হতে অপারগ তাদের জন্য দায়িত্ব-কর্তব্য হলো অনলাইনে আল হিকমাহর মাধ্যমে সম্প্রচারিত মাহফিল মনোযোগ সহকারে শ্রবণ করা।

উল্লেখ্য, সাইয়্যিদু সাইয়্যিদিশ শুহূর শরীফ পবিত্র রবীউল আউওয়াল শরীফ উনাকে ইস্তিক্ববাল জানিয়ে গত পবিত্র ৩রা রবীউল আউওয়াল শরীফ ইয়াওমুস সাবত সকাল ১০টায় রাজারবাগ দরবার শরীফ প্রাঙ্গন হতে শহর প্রদক্ষিণ অনুষ্ঠিত হয়। পবিত্র সাইয়্যিদু সাইয়্যিদিল আ’ইয়াদ শরীফ খচিত রঙ্গিন ঝাণ্ডায় সুসজ্জিত বহু সংখ্যক যানবাহন নিয়ে পুরো রাজধানী তাকবীর ও ত্বলায়াল ধ্বনিতে মুখরিত করা হয়। অতপর ফালইয়াফরহু চত্তরে (মালিবাগ মোড়ে) পবিত্র মীলাদ শরীফ পাঠ ও মুনাজাতের মাধ্যমে সেইদিনের শহর প্রদক্ষিণের পরিসমাপ্তি ঘোষণা করা হয়। সেই সাথে কেন্দ্রের অনুসরনে দেশের বিভিন্ন জেলায় স্থানীয় আনজুমান সংশ্লিষ্টরাও নিজ নিজ শহর প্রদক্ষিণ করেন।

বিশেষভাবে উল্লেখ্য যে, এ বছর পবিত্র সাইয়্যিদু সাইয়্যিদিল আ’দাদ শরীফ পবিত্র ১২ই রবীউল আউওয়াল শরীফ বেমেছাল বেনযীরভাবে উদযাপন করা হয়। সে দিন সারা রাত ব্যাপী পবিত্র ওয়াজ শরীফ মাহফিল অনুষ্ঠিত হয়। সরাসরি উপস্থিত এবং দেশ-বিদেশ হতে সংযুক্ত অসংখ্য অগণিত আশিকীন মুহিব্বীনের অংশগ্রহণে দুপুর ১২টায় রাজারবাগ দরবার শরীফের সামনে সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ সড়কে কোটি কোটি কন্ঠে পবিত্র মীলাদ শরীফ ও মক্ববূল মুনাজাত শরীফ মাহফিল অনুষ্ঠিত হয়।

বাদ যুহর পবিত্র সাইয়্যিদু সাইয়্যিদিল আ’ইয়াদ শরীফ খচিত রঙ্গিন ঝাণ্ডায় সুসজ্জিত বহু সংখ্যক যানবাহন নিয়ে পুরো রাজধানী নাত শরীফ, তাকবীর ও ত্বলায়াল ধ্বনিতে মুখরিত করে বিশেষ শহর প্রদক্ষিণ সম্পন্ন করা হয়।

বাদ আছর বহু সংখ্যক খাসী, ছাগল, গরু, মহিষ জবাই করে নূরে মুজাস্সাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার পবিত্র আক্বীক্বাহ মুবারক করা হয়।

পাশাপাশি কেন্দ্রীয় পৃষ্ঠপোষকতা ও নির্দেশনায় স্থানীয় আনজুমান মজলিসের উদ্যোগে পবিত্র ১২ই রবীউল আউওয়াল শরীফ বাদ মাগরিব হতে আছরের পর পর্যন্ত রাজধানীর প্রত্যেক মহল্লায় মহল্লায় ব্যাপক হারে পশু জবাইর মাধ্যমে আক্বীক্বাহ মুবারক, পবিত্র মীলাদ শরীফ মাহফিল ও তাবারুক বিতরণ করা হয়। যা প্রতিটি জেলাতেও বাস্তবায়িত হয়। তাছাড়া আন্তর্জাতিক পরিমণ্ডলে বিভিন্ন দেশে আনজুমানের শাখা মজলিসেও ব্যাপকভাবে পবিত্র ১২ই রবীউল আউওয়াল শরীফ পালন করা হয়।

পবিত্র সাইয়্যিদু সাইয়্যিদিল আ’ইয়াদ শরীফ, পবিত্র সাইয়্যিদু সাইয়্যিদিল আ’দাদ শরীফ, পবিত্র সাইয়্যিদু সাইয়্যিদিশ শুহূর শরীফ উপলক্ষে দীর্ঘ মেয়াদী বহুমুখী কার্যক্রম গ্রহণ করা হয়েছে। যাবতীয় কার্যক্রম ব্যাপকভাবে প্রচার-প্রসার করার সাথে সাথে আর্থিক-শারীরিক তথা সার্বিকভাবে শরীক থাকার জন্য সিলসিলাভুক্ত সবাইকে বিশেষভাবে নির্দেশনা মুবারক প্রদান করা হয়েছে।

আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ

আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ

আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ

আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ

আনজুমানে আল বাইয়্যিনাত সংবাদ