ইমামুল মুসলিমীন, মুজাদ্দিদে মিল্লাত ওয়াদ দ্বীন, হাকিমুল হাদীছ, ইমামুল আইম্মাহ, মুহ্ইউস সুন্নাহ ইমামে আ’যম সাইয়্যিদুনা হযরত ইমাম আবূ হানীফা রহমতুল্লাহি আলাইহি-৮১ (বিলাদাত শরীফ- ৮০ হিজরী, বিছাল শরীফ- ১৫০ হিজরী)

সংখ্যা: ২৯৫তম সংখ্যা | বিভাগ:

ইমাম আবূ ইউসূফ রহমতুল্লাহি আলাইহি উনার প্রতি সাইয়্যিদুনা হযরত ইমামে আ’যম রহমতুল্লাহি আলাইহি উনার অছিয়ত মুবারক (৪)

অসিয়ত মুবারক (২৫): অপ্রয়োজনে আপনি শ্বশুড়ালয়ে না যাওয়ার চেষ্টা করবেন। কিন্তু শরয়ী প্রয়োজন হলে ভিন্ন কথা।

অসিয়ত মুবারক (২৬): যতদিন নিজের সম্পর্কে এই অবস্থা পয়দা না হবে যে, আহলিয়ার সকল প্রয়োজনাদী পূরণ করতে পারবেন, ততদিন পর্যন্ত বিবাহ শাদী করবেন না।

অসিয়ত মুবারক (২৭):  ইলিম অর্জনের পূর্বে বিবাহ করা থেকে বিরত থাকবেন। অন্যথায় আপনার মূল্যবান সময় অহেতুক কাজে নষ্ট হবে। সন্তান-সন্ততির দেখা-শোনার সমস্ত দায়িত্বভার আপনার উপর পড়বে। আপনার আত্মীয়-স্বজন বৃদ্ধি পাবে। যার ফলে তাদের সমস্ত প্রয়োজন পূরণ করার চাহিদা দেখা দিবে। অবশেষে আপনি ইলিম ও সম্পদ দুটো থেকেই বঞ্চিত হবেন।

অসিয়ত মুবারক (২৮): ইলিম অন্বেষণে আপনি তারুণ্যের সময়কেই বেছে নিন। কারণ তখন আপনার অন্তর দুনিয়াবী কাজ-কর্ম থেকে অবসর থাকে। তারপর সম্পদ তালাশ করুন। অর্থাৎ সম্পদ তালাশ করা এবং পারিবারিক কাজে লিপ্ত হওয়ার আগেই ইলিম তালাশ করুন। কারণ বেশী সন্তান-সন্ততি ও পরিবার পরিজনের কারণে মনে দ্বিধা-দ্বন্দ্ব সৃষ্টি হয়।

অসিয়ত মুবারক (২৯): তাক্বওয়া অর্থাৎ আল্লাহভীতিকে অত্যাবশ্যক করে নিন। আমানত পরিপূর্ণভাবে আদায় করুন। আম-খাছ (সাধারণ-অসাধারণ) সবাইকে নছীহত করুন। তাদের কল্যাণ কামনা করুন।

অসিয়ত মুবারক (৩০): মানুষকে তুচ্ছকাম করা থেকে বিরত থাকুন। তাদেরকে সম্মান করুন। মানুষদের সাথে বেশী উঠা-বসা করবেন না। তবে যারা আপনার ছোহবত ইখতিয়ার করা পছন্দ করে তা ভিন্ন কথা। যারা আপনার ছোহবত ইখতিয়ার করে তাদের সামনে দ্বীনি মাসয়ালা-মাসায়িল নিয়ে আলোচনা করবেন। তাহলে যারা ইলিম হাছিল করা পছন্দ করে তারা ইলিম হাছিলে লিপ্ত থাকবে। আর যাদের ইলিম হাছিলে আগ্রহ নেই তারা আপনার ছোহবত মুবারক ইখতিয়ার করা ছেড়ে দিবে।

অসিয়ত মুবারক (৩১): সর্ব সাধারণের সামনে যখন দ্বীনি আলোচনা করবেন তখন শরয়ী হুকুম আহকামের কারণ বলা থেকে বিরত থাকবেন। কারণ লোকের ঐ বিষয়ে বিভিন্ন প্রশ্নের অবতারণা করে আপনাকে প্রশ্নবানে জর্জরিত করবে। সব হুকুম-আহকামের কারণ অনুসন্ধানে লিপ্ত হয়ে যাবে। যা সর্ব-সাধারণের জন্য অত্যন্ত ক্ষতিকর।

অসিয়ত মুবারক (৩২): কোন ব্যক্তি আপনাকে কোন মাসয়ালা জিজ্ঞাসা করলে তাকে শুধু সেই মাসয়ালার সমাধান দিবেন। অতিরিক্ত কোন কথা তাতে সংযুক্ত করবেন না। কারণ, তাতে মাসয়ালা বুঝার ক্ষেত্রে সে বিব্রত অবস্থায় সম্মুখীন হতে পারে। তাতে কাঠিন্যতার সৃষ্টি হতে পারে।

অসিয়ত মুবারক (৩৩): খাদ্য পানীয় ও সহায় সম্বলহীন অবস্থায় যদি দশ বছর অতিবাহিত হয়ে যায় তবুও ইলিম হাছিল করা থেকে বিমুখ হবেন না। যদি তা করেন তাহলে আপনার জীবন আরো সংকীর্ণ হয়ে উঠবে। মহান আল্লাহ পাক তিনি ইরশাদ মুবারক করেন-

مَنْ اَعْرَضَ عَنْ ذِكْرِىْ فَاِنَّ لَهٗ مَعِيْشَةَ ضَنْكًا

অর্থ যে ব্যক্তি আমার যিকির বা স্মরণ থেকে বিমুখ হবে নিশ্চয়ই তার জীবন সংকীর্ণ হয়ে যাবে।

অসিয়ত মুবারক (৩৪): যারা আপনার কাছে ইলমে ফিক্বাহ শিক্ষা করতে আসবে তাদের দিকে পূর্ণ মনোযোগী হবেন। তাদের প্রত্যেককেই নিজ সন্তান মনে করে শিক্ষা দান করবেন। আর আপনার আন্তরিকতা তাদের ইলিম অর্জনের আগ্রহকে বাড়িয়ে দিবে।

ওলীয়ে মাদারজাদ, মুসতাজাবুদ্ দা’ওয়াত, আফযালুল ইবাদ, ছাহিবে কাশফ্ ওয়া কারামত, ফখরুল আওলিয়া, ছূফীয়ে বাতিন, ছাহিবে ইস্মে আ’যম, লিসানুল হক্ব, গরীবে নেওয়াজ, আওলাদে রসূল, আমাদের সম্মানিত দাদা হুযূর ক্বিবলা রহমতুল্লাহি আলাইহি-এর স্মরণে- একজন কুতুবুয্ যামান-এর দিদারে মাওলার দিকে প্রস্থান-১১৯

ওলীয়ে মাদারজাদ, মুসতাজাবুদ্ দা’ওয়াত, আফযালুল ইবাদ, ছাহিবে কাশফ্ ওয়া কারামত, ফখরুল আওলিয়া, ছূফীয়ে বাতিন, ছাহিবে ইস্মে আ’যম, লিসানুল হক্ব, গরীবে নেওয়াজ, আওলাদে রসূল, আমাদের সম্মানিত দাদা হুযূর ক্বিবলা রহমতুল্লাহি আলাইহি-এর স্মরণে- একজন কুতুবুয্ যামান-এর দিদারে মাওলার দিকে প্রস্থান-১২০

ক্বায়িম মাক্বামে আবূ রসূলিনা ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, মাখ্দূমুল কায়িনাত, মুত্বহ্হার, মুত্বহ্হির, আহলু বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আমাদের মহাসম্মানিত হযরত দাদা হুযূর ক্বিবলা আলাইহিস সালাম উনার দীদারে মাওলা উনার দিকে প্রস্থান-২৩৫

উম্মু মুর্শিদিনা ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, ক্বায়িম মাক্বামে উম্মু রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, মালিকুদ দুনিয়া ওয়াল আখিরাহ, মুত্বহ্হার, মুত্বহ্হির, আহলু বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সাইয়্যিদাতুনা আমাদের- মহাসম্মানিত হযরত দাদী হুযূর ক্বিবলা কা’বা আলাইহাস সালাম উনার সীমাহীন ফাদ্বায়িল-ফদ্বীলত, বুযূর্গী-সম্মান, মান-শান, বৈশিষ্ট্য এবং উনার অনুপম মাক্বাম মুবারক সম্পর্কে কিঞ্চিৎ আলোকপাত-৮৫

হযরত মুর্শিদ ক্বিবলা ও মুরীদের সম্পর্ক প্রসঙ্গে (২৫৪) ছবর উনার মাক্বাম এবং তা হাছিলের পন্থা-পদ্ধতি