ঈমানদীপ্ত সম্মানিত মহিলা হযরত উম্মে ওয়ারাকা রদ্বিয়াল্লাহু তা’য়ালা আনহা

সংখ্যা: ২৯৬তম সংখ্যা | বিভাগ:

সাইয়্যিদুনা হযরত ফারূক্বে আ’যম আলাইহিস সালাম উনার পবিত্র খিলাফত মুবারক উনার সময় চলমান। হযরত উম্মু ওয়ারাকা রদ্বিয়াল্লাহু তায়ালা আনহা উনার দুজন গোলাম ছিল; একজন মহিলা ও একজন পুরুষ। তিনি তাদেরকে বলেছিলেন, উনার বিছাল শরীফের পরে গোলামদ্বয় মুক্ত হয়ে যাবে। একদিন তারা দুজনে পরামর্শ করে জঘন্য এক সিদ্ধান্ত নিলো যে, ঘুমের মাঝে হযরত উম্মু ওয়ারাকা রদ্বিয়াল্লাহু তায়ালা আনহা উনাকে শহীদ করে তারা মুক্ত হয়ে যাবে। মুক্তির উম্মাদনায় দুনিয়া ও আখিরাতের কথা তারা ভুলে গেল।

রাতে তিনি যখন গভীর ঘুমে আচ্ছন্ন ছিলেন তখন লানতগ্রস্ত দুই গোলাম তাদের পরিকল্পনা অনুযায়ী উনাকে শহীদ করে একটি কাপড়ে উনার জিসিম মুবারক মুড়িয়ে রেখে গোপনে পালিয়ে গেল।

রাত অতিবাহিত হয়ে ছুবহে ছাদিক হলো। প্রতিবেশীরা হযরত উম্মু ওয়ারাকা রদ্বিয়াল্লাহু তায়ালা আনহা উনার পবিত্র কুরআন শরীফ তিলাওয়াত শুনতে না পেয়ে চিন্তিত হয়ে উনার খেঁাজ নিতে এসে দেখলো তিনি শাহাদাতবরণ করে ইন্তিকালকৃত অবস্থায় বিছানায় কাপড়ে আবৃত অবস্থায় আছেন।

প্রতিবেশীগণ বাড়ীতে গোলামদের খুঁজে না পেয়ে বুঝতে পারলো, এই হত্যাকাণ্ড তারাই ঘটিয়েছে। সংবাদ ছড়িয়ে পড়লে খলীফাতুল মুসলিমীন, সাইয়্যিদুনা হযরত ফারূক্বে আ’যম আলাইহিস সালাম তিনি এই পাপিষ্ট সন্ত্রাসীদের ধরার নির্দেশ মুবারক দিলেন। অবশেষে তাদেরকে ধরা হলে তারা তাদের অপকর্মের কথা স্বীকার করল। তখন তাদেরকে শাস্তি স্বরূপ হত্যা করার নির্দেশ দেওয়া হলো।

আমীরুল মু’মিনীন সাইয়্যিদুনা হযরত ফারূক্বে আ’যম আলাইহিস সালাম তিনি বলেন, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি সত্য বলেছেন। হযরত উম্মু ওয়ারাকা রদ্বিয়াল্লাহু তায়ালা আনহা তিনি নিজ বাড়িতেই পবিত্র শাহাদাত লাভ করলেন। সুবহানাল্লাহ!

মহান আল্লাহ পাক তিনি আমাদের সবাইকে হযরত ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তা’য়ালা আনহুম উনাদের অনুসরণে নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে মুহব্বত করার তাওফিক দান করুন।

-তাসনীম আহমদ খান।

সন্তান সম্ভবা মায়ের ফযীলত

প্রচলিত হারাম রছম করুন বর্জন, পবিত্র দ্বীন পালনেই কামিয়াবী অর্জন

ঈমানদীপ্ত সম্মানিত মহিলা হযরত আসমা বিনতে ইয়াযীদ রদ্বিয়াল্লাহু তা’য়ালা আনহা

পিতা-মাতার দায়িত্ব সন্তানের সুন্দর শরীয়ত সম্মত নাম রাখা

ঈমানদীপ্ত সম্মানিত মহিলা: হযরত উম্মে সুলাইম রদ্বিয়াল্লাহু তা’য়ালা আনহা উনার দাওয়াতে আহালের দ্বীন ইসলাম গ্রহণ