আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ

সংখ্যা: ১৭৬তম সংখ্যা | বিভাগ:

আল বাইয়্যিনাত প্রতিবেদনঃ আল্লাহ পাক-এর পরেই আল্লাহ পাক-এর হাবীব হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর অবস্থান। তিনি হচ্ছেন সৃষ্টির মূল; সৃষ্টির ওসীলা সুতরাং তাঁকে সৃষ্টির সাথে তুলনা করা সুস্পষ্ট হারাম এবং কাট্টা কুফরী।

ইমামে আ’যম, কুতুবুল আলম, সুলতানুন নাছীর, সাইয়্যিদুল মুজাদ্দিদ, ইমামুল মুজাদ্দিদ, নূরে মুকাররম, হাবীবুল্লাহ আওলাদে রসূল ঢাকা রাজারবাগ শরীফ-এর মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী সাইয়্যিদুল আ’ইয়াদ, সাইয়্যিদে ঈদে আ’যম, ঈদে আকবর, পবিত্র ঈদে মীলাদুন্নবী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উপলক্ষে ২৫ দিন ব্যাপী আয়োজিত ওয়াজ শরীফ ও দোয়ার মাহফিলে প্রধান অতিথির বয়ানে এসব কথা বলেন।

মুজাদ্দিদে আ’যম মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী বলেন, জাহিরীভাবে হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যে ছূরত মুবারকে দুনিয়াতে তাশরীফ এনেছেন এটা তাঁর হাক্বীক্বী ছূরত মুবারক নয়। এটা মেছালী ছূরত মুবারক, জীন ইনসানের সহজে চেনার জন্য। হক্বীক্বী ছূরত মুবারক ভিন্ন; যার সৌন্দর্য, নূর-তাজাল্লী কোন জীন-ইনছানের পক্ষে বরদাশত করা সম্ভব নয়। কাজেই তিনি কোন দিক থেকেই আমাদের মত হতে পারেন না। কেউ যদি এরূপ ধারণা পোষণ করে তাহলে  সে মুলমান থেকে খারিজ হয়ে যাবে।

মুজাদ্দিদে আ’যম মামদুহ হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী বলেন, আল্লাহ পাক যেমন ‘আল্লাহ’, ‘খালিক্ব’ ইত্যাদি শব্দ থেকেও পবিত্র, তেমনি আল্লাহ পাক-এর হাবীবও মেছাল হতে পবিত্র। আল্লাহ পাক খালিকে কায়িনাত, আল্লাহ পাক-এর হাবীব, হাবীবু খালিকুল কায়েনাত ও ওয়াছিলাতুল মাখলুক তথা সৃষ্টির ওসীলা। হাক্বীক্বতে তিনি ‘মাখলুক’ শব্দ হতেও পবিত্র। তিনি মূলতঃ আল্লাহ পাক-এর কুদরতী সৃষ্টি বা মুহব্বত-মা’রিফাত-এর প্রকাশকারী সত্তা।

মেছাল স্বরূপ বলা হয়, আল্লাহ পাক কারো থেকে নন; আল্লাহ পাক-এর হাবীব আল্লাহ পাক-এর কুদরতী নূর মুবারক হতে; আর সমস্ত সৃষ্টি আল্লাহ পাক-এর হাবীব হতে। সুতরাং আল্লাহ পাক যেমন তুলনা হতে পবিত্র। আল্লাহ পাক-এর হাবীব হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামও তুলনা হতে পবিত্র। আল্লাহ পাক খালিক, মালিক, রব হিসেবে একক ও অদ্বিতীয়, তিনি ছামাদ। আল্লাহ পাক-এর হাবীবও আল্লাহ পাক-এর কুদরতী সৃষ্টি আর মেছাল হিসেবে মাখলুকাত থেকে ছামাদ, এক অদ্বিতীয়।

মুজাদ্দিদে আ’যম মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী বলেন, আল্লাহ পাক যেমন অনন্তকাল ধরে আছেন, থাকবেন, আল্লাহ পাক-এর হাবীবও সৃষ্টির পর থেকে আল্লাহ পাক-এর কুদরতের মাঝে কুদরতের সাথে অনন্তকাল ধরে আছেন এবং থাকবেন।

আল্লাহ পাক-এর মারিফাত প্রদানের লক্ষ্যে মেছাল বাশারী ছূরত মুবারকে জমিনে প্রেরণ করা হয়েছে; ওসীলা হিসেবে আল্লাহ পাক-এর মুহব্বত-মারিফাত এবং নিছবত প্রদানের জন্য।

উল্লেখ্য, রাজারবাগ শরীফে সাইয়্যিদুল আ’ইয়াদ, সাইয়্যিদে ঈদে আ’যম, ঈদে আবকর, পবিত্র ঈদে মীলাদুন নবী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ১৪২৯ হিজরী উপলক্ষে ২৫ দিন ব্যাপী প্রতিযোগিতা ও বিষয়ভিত্তিক ওয়াজ শরীফ অনুষ্ঠিত হয়।

প্রথম ১২দিন বিভিন্ন জেলায় প্রতিষ্ঠিত মুহম্মদিয়া জামিয়া শরীফ মাদ্রাসার ছাত্রদের বিষয়ভিত্তিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। পরবর্তী ১২ দিন দেশের বিভিন্ন জেলা হতে আগত দেশবরেণ্য হক্কানী আলিমগণের বিষয়ভিত্তিক ওয়াজ শরীফ ও দোয়ার মাহফিল অনুষ্ঠিত হয়। ২৫তম দিন ১৩ রবীউল আউয়াল শরীফ শনিবার ওলীয়ে মাদারজাত মুস্তাজাবুদ দাওয়াত, ছহিবে ইসমে আ’যম, গরীবে নেয়াজ, আওলাদে রসূল সাইয়্যিদিনা হযরত দাদা হুযূর ক্বিবলা রহমতুল্লাহি আলাইহি-এর পবিত্র বেছাল শরীফ উপলক্ষে মুবারক সামার মাহফিল অনুষ্ঠিত হয়।

স্মর্তব্য, এসব মাহফিলে সাইয়্যিদুল মুজাদ্দিদ, ইমামুল মুজাদ্দিদ, কায়িম-মক্বামে রসূলু রব্বিল আলামীন, হাবীবুল্লাহ রাজারবাগ শরীফ-এর মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী প্রধান অতিথি হিসেবে তাশরীফ রাখেন এবং মুবারক বয়ান, দুয়া ও মুনাজাত পরিচালনা করেন।

উল্লেখ্য, সাইয়্যিদুল আ’ইয়াদ, সাইয়্যিদে ঈদে আ’যম, ঈদে আকবর, পবিত্র ঈদে মীলাদুন নবী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ১৪২৯ হিজরী উপলক্ষে সাবেক এমপি জনাব আমীর হোসেন আমু সাহেবের ইস্কাটনস্থ বাস ভবনে গত .. এপ্রিল, ০৮ ঈসায়ী রোজ …  ওয়াজ শরীফ ও দোয়ার মাহফিল অনুষ্ঠিত হয়।

এছাড়া একই উপলক্ষে গত ৯ এপ্রিল, ০৮ ঈসায়ী, রোজ বুধবার, বাদ মাগরিব নরসিংদী জেলার মাধবদী, মুহম্মদিয়া হাফিজিয়া মাদরাসা প্রাঙ্গণে ওয়াজ শরীফ ও দোয়ার মাহফিল অনুষ্ঠিত হয়।

ফাতেহায়ে ইয়াযদাহম উপলক্ষে গত ২১ এপ্রিল ০৮ঈসায়ী, রোজ রবিবার রাজারবাগ শরীফ সুন্নতি জামে মসজিদে ওয়াজ শরীফ ও দোয়ার মাহফিল অনুষ্ঠিত হয়।

এসব মাহফিলে মুজাদ্দিদে আ’যম, মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী প্রধান অতিথি হিসেবে তাশরীফ নেন এবং মুবারক বয়ান, নছীহত পেশ ও দোয়া-মুনাজাত পরিচালনা করেন।

আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ

আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ

আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ

আনজুমানে আল বাইয়্যিনাত ও মাহফিল সংবাদ

আনজুমানে আল বাইয়্যিনাত সংবাদ