রাজারবাগ শরীফ উনার মামদূহ মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম উনার নাম মুবারকের পূর্বে ব্যবহৃত লক্বব বা উপাধির তাত্ত্বিক ব্যাখ্যা বিশ্লেষণ-৬৯

সংখ্যা: ১৭৫তম সংখ্যা | বিভাগ:

-হযরত মাওলানা মুফতী সাইয়্যিদ মুহম্মদ আব্দুল হালীম

মুহইস্ সুন্নাহ-এর ফযীলতঃ

‘মুহ্ইস সুন্নাহ’ অর্থ সুন্নত জিন্দাকারী, সুন্নতের পুনঃপ্রচলনকারী। যিনি বিলুপ্ত সুন্নত জিন্দা করবেন সুন্নতের পুনঃপ্রচলন করবেন তিনি আল্লাহ পাক-এর হাবীব, আখিরী রসুল, সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর সাথে জান্নাতে অবস্থান করার সৌভাগ্য অর্জন করবেন। স্বয়ং আল্লাহ পাক-এর হাবীব হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামই এই সুসংবাদ দান করেছেন। খলীফাতুল্লাহ, খলীফাতু রসূলিল্লাহ, ইমামুল আইম্মাহ, মুহ্ইস সুন্নাহ, কুতুবুল আলম, মুজাদ্দিদে আ’যম, আওলাদে রসূল, সাইয়্যিদুনা ইমাম রাজারবাগ শরীফের হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী বলেছেন “দু’টি আমলের দ্বারা আল্লাহ পাক-এর হাবীব, সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর সবচেয়ে বেশী নৈকট্য লাভ করা যায়। একটি হচ্ছে দুরূদ শরীফ আর অপরটি হচ্ছে সুন্নতের ইতায়াত বা অনুসরণ-অনুকরণ। এ প্রসঙ্গে হাদীছ শরীফে ইরশাদ হয়েছে,

من احب سنتى فقد احبنى ومن احب سنتى فقد احبنى ومن احبنى كان معى فى الجنة.

অর্থঃ আখিরী রসূল, সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, “যে ব্যক্তি আমার সুন্নতকে মুহব্বত করলো সে যেন আমাকেই মুহব্বত করলো। আর যে আমাকে মুহব্বত করলো সে জান্নাতে আমার সাথী হবে।” (মিশকাত শরীফ)

কাজেই, যিনি আল্লাহ পাক-এর হাবীব, সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর সাথী হওয়ার সৌভাগ্য লাভ করবেন তার মর্যাদা-মর্তবা কিরূপ হতে পারে তা সহজেই অনুমেয়।

তাছাড়া যিনি আল্লাহ পাক-এর হাবীব, আখিরী রসুল, সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর সুন্নতের ইতায়াত বা অনুসরণ-অনুকরণ করবেন আল্লাহ পাক তাকে মুহব্বত করবেন। তার গুণাহ-খতা ক্ষমা করবেন এবং তাঁর প্রতি দয়ালু হবেন। মুলতঃ আল্লাহ পাক-এর হাবীব হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর সুন্নতের ইতায়াতই আল্লাহ পাক-এর ইতায়াত।

এ প্রসঙ্গে আল্লাহ পাক বলেন,

من يطع الرسول فقد اطاع الله.

অর্থঃ “যে ব্যক্তি রসূল পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর ইতায়াত করলো সে মূলতঃ আল্লাহ পাক-এরই ইতায়াত করলো।” (সূরা নিসা-৮০)

আল্লাহ পাক আরো বলেন,

وان هذا صراطى مستقيما فاتبعوه.

অর্থঃ “নিশ্চয়ই এটাই হচ্ছে আমার সরল সঠিক পথ। কাজেই সে পথের অনুসরণ করো।” (সূরা আনআম-১৫৩) । অর্থাৎ আল্লাহ পাক-এর হাবীব, সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন হুযূর পাক ছল্লাল্লাাহু আলাইহি ওয়া সারৗাম-এর ইতায়াত তথা অনুসরণ-অনুকরই হচ্ছে ছিরাতুল মুস্তাক্বীম তথা সরল সঠিক পথ। সে পথে চলাই হচ্ছে ঈমানের দাবি। মু’মিন, মুসলমান যারা আল্লাহ পাক-এর প্রতি এবং আল্লাহ পাক-এর হাবীব হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর প্রতি ঈমান রাখে তাদেরকে সে পথেই গমণ করতে হবে। যারা সে পথে গমণ করবে না তারা ঈমানদার থাকতে পারবে না। কারণ আল্লাহ পাক-এর হাবীব সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেন,

لوتركتم سنة نبيكم لكفرتم وفى رواية امرى لضللتم.

অর্থঃ “তোমরা যদি তোমাদের নবী হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর সুন্নতকে ছেড়ে দাও তাহলে অবশ্যই কুফরীতে নিমজ্জিত হবে। অন্য বর্ণনায় এসেছে অবশ্যই গোমরাহীতে নিমজ্জিত হবে। (আবূ দাউদ শরীফ)

আফজালুল আওলিয়া, ইমামে রব্বানী, সাইয়্যিদুল মুজতাহিদীন, মুজাদ্দিদে মিল্লাত ওয়াদ দ্বীন, ইমাম হযরত মুজাদ্দিদে আলফে ছানী রহমতুল্লাহি আলাইহি বলেছেন, কাইলুলা তথা দুপুরে খাওয়ার পর কিছুক্ষণ বিশ্রাম নেয়া হাজার বছর সুন্নত বর্জিত নফল ইবাদত হতে উত্তম। (মাকতুবাত শরীফ)

কাজেই, সুন্নতের ইতায়াত বা অনুসরণ-অনুকরণকারী তথা মুহইস সুন্নাহ, খলীফাতুল্লাহ, খলীফাতু রসূলিল্লাহ, ইমামুল আইম্মাহ, কুতুবুল আলম, মুজাদ্দিদে আ’যম, সুলতানুল আরিফীন, হাকিমুল হাদীছ, ইমামুল মুত্তাক্বীন, হুজ্জাতুল ইসলাম, সাইয়্যিদুল মুজতাহিদীন, শাইখুল উলামা ওয়াল মাশায়িখ, ইমামুশ শরীয়ত ওয়াত ত্বরীকত, আওলাদে রসূল, সাইয়্যিদুনা ইমাম রাজারবাগ শরীফের হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী-এর ফযীলত, বুজুর্গী, সম্মান কিরূপ হতে পারে তা বলার অপেক্ষা রাখে না। (চলবে)

ছাহিবুর রিদ্বওয়ান, আয়ায্যু উম্মাতিন নাবিয়্যি, আ’দালু উম্মাতিন নাবিয়্যি, ছাহিবুত্ তাক্বওয়া, মাহবুবুল্লাহ, ইমামুল আইম্মাহ, মুহ্ইস সুন্নাহ, কুতুবুল আলম, মুজাদ্দিদে আ’যম, হাবীবুল্লাহ, আওলাদে রসূল, সাইয়্যিদুনা, ইমাম- রাজারবাগ শরীফ-এর হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী-এর নাম মুবারকের পূর্বে ব্যবহৃত লক্বব বা উপাধির তাত্ত্বিক ব্যাখ্যা বিশ্লেষণ-৭০

মুত্বহ্হার, মুত্বহ্হির, আহলু বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, ক্বায়িম মাক্বামে হাবীবুল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মাওলানা রাজারবাগ শরীফ উনার মামদূহ মুর্শিদ ক্বিবলা সাইয়্যিদুনা হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র নাম মুবারক উনার পূর্বে ব্যবহৃত “মুহইস সুন্নাহ” লক্বব মুবারক বা উপাধির তাত্ত্বিক ব্যাখ্যা বিশ্লেষণ-১৯২

মুত্বহ্হার, মুত্বহ্হির, আহলু বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, ক্বায়িম মাক্বামে হাবীবুল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মাওলানা রাজারবাগ শরীফ উনার মামদূহ মুর্শিদ ক্বিবলা সাইয়্যিদুনা হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র নাম মুবারক উনার পূর্বে ব্যবহৃত “মুহইস সুন্নাহ” লক্বব মুবারক বা উপাধির তাত্ত্বিক ব্যাখ্যা বিশ্লেষণ-১৯১

মুত্বহ্হার, মুত্বহ্হির, আহলু বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, ক্বায়িম মাক্বামে হাবীবুল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মাওলানা রাজারবাগ শরীফ উনার মামদূহ মুর্শিদ ক্বিবলা সাইয়্যিদুনা হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র নাম মুবারক উনার পূর্বে ব্যবহৃত “মুহইস সুন্নাহ” লক্বব মুবারক বা উপাধির তাত্ত্বিক ব্যাখ্যা বিশ্লেষণ-১৯০

ছাহিবুর রিদ্বওয়ান, আয়ায্যু উম্মাতিন নাবিয়্যি, আ’দালু উম্মাতিন নাবিয়্যি, ছাহিবুত্ তাক্বওয়া, মাহবুবুল্লাহ, ইমামুল আইম্মাহ, মুহ্ইস সুন্নাহ, কুতুবুল আলম, মুজাদ্দিদে আ’যম, হাবীবুল্লাহ, আওলাদে রসূল, সাইয়্যিদুনা, ইমাম- রাজারবাগ শরীফ-এর হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী-এর নাম মুবারকের পূর্বে ব্যবহৃত লক্বব বা উপাধির তাত্ত্বিক ব্যাখ্যা বিশ্লেষণ-৭২