মহাসম্মানিত ও মহাপবিত্র কুরআন শরীফ, মহাসম্মানিত ও মহাপবিত্র হাদীছ শরীফ, মহাসম্মানিত ইজমা’ শরীফ এবং মহাসম্মানিত ক্বিয়াস শরীফ উনাদের আলোকে- মহাসম্মানিত ও মহাপবিত্র সুন্নতী লিবাস বা পোশাক পরিধান করা প্রত্যেক ঈমানদার পুরুষ ও মহিলা উনাদের জন্য ফরয ও তার সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া (পর্ব-১১)

সংখ্যা: ২৯৮তম সংখ্যা | বিভাগ:

(৩৮তম সম্মানিত ফতওয়া মুবারক হিসেবে)

মহাসম্মানিত ও মহাপবিত্র কুরআন শরীফ, মহাসম্মানিত ও মহাপবিত্র সুন্নাহ শরীফ, সম্মানিত ইজমা শরীফ ও সম্মানিত ক্বিয়াস শরীফ উনাদের দৃষ্টিতে- মহাসম্মানিত ও মহাপবিত্র সুন্নতী লিবাস বা পোশাক পরিধান করা প্রত্যেক ঈমানদার পুরুষ ও মহিলা উনাদের জন্য ফরয ও তার সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া মুবারক পেশ করতে পারায় মহান আল্লাহ পাক উনার, উনার মহাসম্মানিত ও মহাপবিত্র হাবীব মাহবূব, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার এবং মহাসম্মানিত ও মহাপবিত্র হযরত উম্মাহাতুল মু’মিনীন আলাইহিন্নাস সালাম উনাদের এবং উনার মহাসম্মানিত ও মহাপবিত্র হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের মহাসম্মানিত ও মহাপবিত্র খিদমত মুবারক-এ বেশুমার শুকরিয়া আদায় করছি।

পূর্ব প্রকাশিতের পর

মহিলাদের জন্য স্যালোয়ার

পরিধান করা সুন্নত

মহাসম্মানিত মহাপবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে বর্ণিত রয়েছে-

عَنْ حَضْرَتِ الْاِمَامِ الْاَوَّلِ كَرَّمَ اللهُ وَجْهَهٗ عَلَيْهِ السَّلَامُ قَالَ كُنْتُ قَاعِدًا عِنْدَ رَسُوْلِ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ بِالْبَقِيْعِ فِي يَوْمٍ دَجِنٍ مَطِرٍ فَمَرَّتِ امْرَأَةٌ عَلٰى حِمَارٍ مَعَهَا مَكَارٍ. فَـهَوَتْ يَدُ الْحِمَارِ فِيْ وَهْدَةٍ مِنَ الْأَرْضِ. فَسَقَطَتِ الْمَرْأَةُ. فَأَعْرَضَ النَّبِيُّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ عَنْـهَا بِوَجْهِهٖ فَـقَالُوْا يَا رَسُوْلَ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ. إِنَّـهَا مُتَسَرْوِلَةٌ. فَـقَالَ اللّٰهُمَّ اغْفِرْ لِلْمُتَسَرْوِلَاتِ مِنْ أُمَّتِيْ ثَلَاثًا. يَا أَيُّـهَا النَّاسُ اتَّخِذُوا السَّرَاوِيْلَاتِ فَإِنَّـهَا مِنْ أَسْتَرِ ثِيَابِكُمْ، وَحَصِّنُـوْا بِهَا نِسَاءَكُمْ إِذَا خَرَجْنَ

অর্থ: হযরত কার্রামাল্লাহু ওয়াজহাহু আলাইহিস সালাম উনার থেকে বর্ণিত: তিনি বলেন, আমি একদা বৃষ্টির দিনে বাক্বিয়ে’ গারক্বাদ নামক স্থানে মহাসম্মানিত মহাপবিত্র হাবীব নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার খিদমত মুবারকে বসা ছিলাম। এমন সময় একজন মহিলা ছাহাবিয়্যাহ রদ্বিয়াল্লাহু তায়া’লা আনহা তিনি উনার গাধার উপর আরোহন করে উঁচু-নিচু গর্ত বিশিষ্ট রাস্তায় দ্রুত চলতে ছিলেন। অতঃপর উনার গাধার সামনের একটি পা গর্তের মধ্যে আটকে গেলে তিনি হঠাৎ করে গাধার উপর থেকে যমীনে পরে গেলেন। তখন মহাপবিত্র হাবীব নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি উনার নূরুর রহমত (চেহারা) মুবারক অন্যদিকে ঘুরিয়ে নিলেন। উপস্থিত হযরত ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তায়া’লা আনহুম উনারা বললেন, মহান আল্লাহ পাক উনার রসূল মহাপবিত্র হাবীব নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম! নিশ্চয়ই এই মহিলা স্যালোয়ার পরিহিতা। একথা শুনে তিনি তিনবার দোয়া মুবারক করলেন, হে মহান আল্লাহ পাক! আমার উম্মতগণ উনাদের মধ্যে যে সকল মহিলাগণ সম্মানিত স্যালোয়ার পরিধান করেন আপনি উনাদের প্রতি রহমত মুবারক নাযিল করুন। হে মানব সকল আপনারা স্যালোয়ার পরিধান করুন। কেননা, এটা পর্দা রক্ষায় অধিক উপযুক্ত পোশাক। এবং আপনাদের মহিলাগণ যখন প্রয়োজনে ঘর থেকে বের হবেন, তখন স্যালোয়ার পরিধান করার মাধ্যমে উনাদের ইয্যত-আবরু রক্ষা করুন। (কানযুল উম্মাল ১৫/৪৬৩, আল-আদাবু লিল-বাইহাক্বী পৃষ্ঠা ২০৮, মাজমাউয যাওয়ায়িদ লিল-হাইছামী ৫/১২২, জামিউল আহাদীছ লিস-সুয়ূত্বী ৩১/৪৩১, মাশইয়াখাতু ইউসুফ ইবনে সুফইয়ান পৃ:৫৫)

মহাসম্মানিত মহাপবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে বর্ণিত রয়েছে-

عَنْ حَضْرَت أَبِيْ هُرَيْـرَةَ رَضِىَ اللّٰهُ تَـعَالٰى عَنْهُ فِيْ اِمْرَأَةٍ عَثَـرَتْ بِهَا دَابَّـتُـهَا وَعَلَيْـهَا سَرَاوِيْلُ فَـقَالَ النَّبِيُّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: رَحِمَ اللهُ الْمُتَسَرْوِلَاتِ

অর্থ: হযরত আবূ হুরাইরা রদ্বিয়াল্লাহু তায়া’লা আনহু উনার থেকে বর্ণিত: তিনি বলেন, একটি চতুষ্পদ জন্তুর উপর আরোহী একজন মহিলা তার বাহন থেকে যমীনে ছিটকে পরে গেলেন, যার পরিধানে ছিল স্যালোয়ার। তা শুনে মহাপবিত্র হাবীব নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি দোয়া মুবারক করলেন, আয় মহান আল্লাহ পাক! যে সকল মহিলাগণ সম্মানিত স্যালোয়ার পরিধান করেন আপনি উনাদের প্রতি রহমত মুবারক নাযিল করুন। (আল-আদাবু লিল-বাইহাক্বী: পৃ: ২৪০)

ফাতওয়ায়ে আলমগীরী চতুর্থ খন্ডে উল্লেখ রয়েছে-

لُبْسُ السَّرَابِيْلِ سُنَّةٌ وَهُوَ مِنْ اَسْتُرِ الثِّيَابِ لِلرِّجَالِ وَالنِّسَاءِ كَذَا فِى الْغَرَائِبِ) فتوى عالمگيرى. الجزء الرابع(

অর্থ: গারায়িব নামক কিতাবে রয়েছে, স্যালোয়ার পরিধান করা পুরুষ মহিলা উভয়ের জন্য পবিত্র সুন্নত। অর্থাৎ সুন্নতে ছাহাবা। সুবহানাল্লাহ!

নিতাক্ব অর্থাৎ  দোপাট্টা পরিধান করা

সম্মানিত সুন্নত মুবারক

মহিলাদের জন্য স্যালোয়ার পরিধান করাই উত্তম এবং পবিত্র সুন্নত মুবারক উনার অন্তর্ভুক্ত। মহাসম্মানিত মহাপবিত্র হাবীব নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি মহিলাদের জন্য স্যালোয়ার পরিধান করাই পছন্দ মুবারক করতেন। এবং স্যালোয়ার পরিধানকারিনীগণ উনাদের জন্য খাছভাবে তিনি পবিত্র দোয়া মুবারকও করেছেন। তবে, কারো প্রয়োজন হলে সুন্নত পালন উনার খেয়ালে নিতাক্ব বা দোপাট্টা ব্যবহার করতে পারে।

নিহায়া কিতাবের মধ্যে রয়েছে: মিনত্বাক্ক নিতাক্বকে বলা হয়। মিনত্বাক্ব একবচন, বহুবচনে মানাতীক্ব।

তুহফাতুল আহওয়াজী ৫ম খণ্ড ৪০৭ পৃষ্ঠায় রয়েছে,

 فِي الْقَامُوْسِ النِّطَاقُ كَكِتَابٍ شُقَّةٌ تَـلْبَسُهَا الْمَرْأَةُ تَشُدُّ وَسَطَهَا فَـتُـرْسِلُ الْأَعْلَى عَلَى الْأَسْفَلِ إِلَى الْأَرْضِ وَالْأَسْفَلُ يَـنْجَرُّ عَلَى الْأَرْضِ

অর্থ: ক্বামূছ নামক অভিধানে রয়েছে যে, নিত্বাক্ব শব্দটি ওজনে কিতাব শব্দের মত। নিত্বাক্ব বলা হয়, এমন পরিধেয় বস্ত্রের অংশ বিশেষ, যাকে মহিলারা তাদের কোমরে ফিতার মাধ্যমে বেধে তার ঝুলকে যমীন পর্যন্ত ছেড়ে দেয়। এবং উহার ঝুলটি মাটির মধ্যে গড়াতে থাকে।

فِي النِّهَايَةِ تَـفْعَلُهُ عِنْدَ مُعَانَاةِ الْأَشْغَالِ لِئَلَّا تَـعْثُـرَ فِيْ ذَيْلِهَا

অর্থ: নেহায়া কিতাবে রয়েছে, এটাকে প্রথমে তারা কোমরে বাঁধে তারপর উপরের অংশটি নীচের দিকে ছেড়ে দেয়, যাতে সহজে কাজকর্ম করতে পারে এবং পা পিছলে না যায়। (ত্বরহুত তাছরীব ফী শরহিত তাকরী)

মহাসম্মানিত মহাপবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে বর্ণিত রয়েছে-

عَنْ حَضْرَتْ أُمِّ الْحَسَنِ رَضِىَ الله تَـعَالٰى عَنْـهَا أَنَّ عَنْ حَضْرَتْ اُمِّ الْمُؤْمِنِـيْنَ سَيِّدَتِنَا أُمَّ سَلَمَةَ عَلَيْـهَا السَّلَامُ حَدَّثَـتْـهُمْ أَنَّ رَسُوْلَ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ شَبَّـرَ لِفَاطِمَةَ عَلَيْـهَا السَّلَامُ شِبْـرًا مِنْ نِطَاقِهَا

অর্থ: হযরত উমে¥ হাসান রদ্বিয়াল্লাহু তায়া’লা আনহা উনার থেকে বর্ণিত: তিনি বলেন, নিশ্চয়ই মহাসম্মানিতা মহাপবিত্রা হযরত উম্মুল মু’মিনীন সাইয়্যিদাতুনা আস-সাদিসাহ আলাইহাস সালাম তিনি বলেন, নিশ্চয়ই মহাসম্মসানিত মহাপবিত্র হাবীব নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি মহাসম্মানিতা মহাপবিত্রা হযরত সাইয়্যিদাতুনা যাহরা আলাইহাস সালাম উনার সম্মানিত নিত্বাক্ব মুবারক উনার ঝুলকে এক বিঘত পরিমাণ নির্ধারিত করে দিয়েছেন। (মুসনাদে আহমদ ইবনে হাম্বল)

قَالَ النَّـوَوِيُّ أَجْمَعُوْا عَلَى جَوَازِ الْـجَرِّ لِلنِّسَاءِ

অর্থ: ইমাম নববী রহমাতুল্লাহি তিনি বলেন, মহিলাদের পরিধেয় বস্ত্রের ঝুল মাটিতে হেচরানো জায়েয হওয়ার বিষয়ে হযরত উলামায়ে কিরাম ইজমা করেছেন। (তুহফাতুল আহওয়াজী ৫ম খণ্ড ৪০৭ পৃষ্ঠায়)

সর্ব প্রথম হযরত ইসমাঈল যবীহুল্লাহ আলাইহিস সালাম উনার মহাসম্মানিতা আম্মাজান তিনি কোমর বন্ধ বা নিতাক্ব পরিধান করেছেন। এটা এমন এক কাপড় যা মহিলারা জামা (কোর্তা)র নীচে ইযার বা দোপাট্টা হিসেবে পরিধান করে থাকে।

যাতুন নিত্বাক্বাইন হযরত আসমা বিনতে আবী বকর আলাইহিমাস সালাম উনার সম্মানিত লক্বব মুবারক। কেননা তিনি উনার কোমরবন্ধকে দু টুকড়া করে এক টুকড়া নিজের জন্য রেখে দিয়েছিলেন এবং অন্য টুকড়াকে দ্বারা নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এবং হযরত ছিদ্দীক্বে আকবর আলাইহিস সালাম উনাদের হিযরত মুবারক উনার সময় তিনি উনাদের খাদ্য মুবারক বেধেঁ দিয়েছিলেন।

মহাসম্মানিত মহাপবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে বর্ণিত রয়েছে যে-

عَنْ أَسْمَاءَ رَضِيَ اللهُ تَـعَالٰى عَنْـهَا قَالَتْ صَنَـعْتُ سُفْرَةَ رَسُوْلِ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ فِيْ بَـيْتِ أَبِيْ بَكْرٍ عَلَيْهِ السَّلَامُ حِيْنَ أَرَادَ أَنْ يُّـهَاجِرَ إِلَى الْـمَدِيْـنَةِ، قَالَتْ: فَـلَمْ نَجِدْ لِسُفْرَتِهٖ وَلَا لِسِقَائِهٖ مَا نَـرْبِطُهُمَا بِهٖ فَـقُلْتُ لِأَبِيْ بَكْرٍ عَلَيْهِ السَّلَامُ وَاللهِ مَا أَجِدُ شَيْـئًا أَرْبِطُ بِهٖ إِلَّا نِطَاقِيْ قَالَ: فَشُقِّيْهِ بِاثْـنَـيْنِ، فَارْبِطِيْهِ بِوَاحِدٍ السِّقَاءَ وَبِالْاٰخَرِ السُّفْرَةَ فَـفَعَلْتُ فَلِذٰلِكَ سُمِّيَتْ ذَاتِ النِّطَاقَـيْنِِ

অর্থ: সাইয়্যিদাতুনা হযরত আসমা রদ্বিয়াল্লাহু তায়ালা আনহা উনার থেকে বর্ণিত: তিনি বলেন, আমি আফদ্বালুন নাস বা’দাল আম্বিয়া সাইয়্যিদুনা হযরত ছিদ্দীকে আকবর আলাইহিস সালাম উনার গৃহে মহাসম্মানিত মহাপবিত্র হাবীব নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার পাথেয় গুছিয়ে দিয়েছিলাম। যখন তিনি পবিত্র মদীনা শরীফ হিযরত মুবারক করার ইচ্ছা মুবারক করলেন, আমি তখন খাদ্যদ্রব্য এবং পানির মশক বাঁধার জন্য কিছুই পাচ্ছিলাম না। তখন হযরত ছিদ্দীক্বে আকবর আলাইহিস সালাম উনাকে বললাম, মহান আল্লাহ পাক উনার শপথ! আমি আমার কোমর বন্ধনী ব্যতীত বাঁধার কিছুই পাচ্ছি না। সাইয়্যিদুনা হযরত ছিদ্দীকে আকবর আলাইহিস সালাম তিনি তখন বললেন, একে দ্বিখন্ডিত করুন। এক খন্ড দ্বারা মশক এবং অপর খন্ড দ্বারা খাদ্যদ্রব্য বেঁধে দিন। আমি তাই করলাম। এজন্যই আমাকে বলা হত যাতুন নিত্বাক্বাইন অর্থাৎ দু’কোমর বন্ধনীর অধিকারীণী। (বুখারী শরীফ)

ঘরের সুন্নতী পোশাক মুবারক

মহিলারা ঘরে অবস্থান করার সময় ক্বমীছ, উড়না ও স্যালোয়ার পরিধান করা সুন্নত। মহাসম্মানিত মহাপবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে বর্ণিত রয়েছে-

مُحَمَّدُ بْنُ قَـيْسِ بْنِ مَخْرَمَةَ رَحْمَةُ اللهِ عَلَيْهِمَا قَالَ سَمِعْتُ حَضْرَتْ اُمَّ الْمُؤْمِنِيْنَ الثَّالِثَةَ الصِّدِّيْـقَةَ عَلَيْـهَا السَّلَامُ زَوْجَ النَّبِيِّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ تَـقُولُ أَلَا أُخْبِرُكُمْ عَنِّيْ وَعَنِ النَّبِيِّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ؟ قُـلْنَا بَـلٰى. قَالَتْ لَمَّا كَانَتْ لَيْلَتِي انْـقَلَبَ فَـوَضَعَ نَـعْلَيْهِ عِنْدَ رِجْلَيْهِ وَوَضَعَ رِدَاءَهٗ وَبَسَطَ إِزَارَهٗ عَلٰى فِرَاشِهٖ وَلَمْ يَلْبَثْ إِلَّا رَيْـثَمَا ظَنَّ أَنِّيْ قَدْ رَقَدْتُ ثُمَّ انْـتَـعَلَ رُوَيْدًا وَأَخَذَ رِدَاءَهٗ رُوَيْدًا ثُمَّ فَـتَحَ الْبَابَ رُوَيْدًا وَخَرَجَ وَأَجَافَهٗ رُوَيْدًا وَجَعَلْتُ دِرْعِيْ فِيْ رَأْسِيْ فَاخْتَمَرْتُ وَتَـقَنَّـعْتُ إِزَارِيْ فَانْطَلَقْتُ فِي أَثَرِهٖ حَتّٰى جَاءَ الْبَقِيْعَ…

অর্থ: হযরত মুহম্মদ বিন ক্বয়েস বিন মাখরামা রদ্বিয়াল্লাহু তায়া’লা আনহু ওয়া আনহুম উনার থেকে বর্ণিত: তিনি বলেন, মহাসম্মানিতা মহাপবিত্রা সাইয়্যিদাতুনা হযরত উম্মুল মু’মিনীন আছ ছালিছাহ আলাইহাস সালাম তিনি প্রায় একথা বলতেন যে, আমি কি তোমাদেরকে এমন একটি সুমহান সংবাদ মুবারক দিব না? আমরা বলতাম হঁ্যা! তখন তিনি বলতেন, পর্যায়ক্রমে একদা এক রাতে মহাসম্মানিত মহাপবিত্র হাবীব নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি যখন আমার সম্মানিত হুজরা শরীফ মুবারকে তাশরীফ মুবারক গ্রহণ করলেন, তখন তিনি উনার মহাসম্মানিত নূরুল ফখর মুবারক উনার উভয় নূরুদ্দারাজাহ (পা মুবারক) উনার নিকটে, চাদর মুবারক একপাশে^র্ রেখে উনার সম্মানিত ইযার তথা লুঙ্গি মুবারক বিছানা মুবারক উনার উপর বিছিয়ে ততক্ষন পর্যন্ত শয়ন মুবারক করলেন, যতক্ষন তিনি মনে করলেন যে আমি ঘুমিয়ে পরেছি। অতপর তিনি আস্তে আস্তে না’লাইন শরীফক পরিধান করলেন, ধীরে ধীরে উনার চাদর মুবারক পরিধান করলেন। তারপর আস্তে আস্তে দরজা মুবারক খুলে বের হয়ে নীরবে বন্ধকরে দিলেন। তখন আমি আমার ক্বমীছ মুবারক উনাতে মাথা প্রবেশ করিয়ে পরিধান করলাম। অতপর উড়না দিয়ে মাথা মুবারক ঢাকলাম এবং আমার ইযার তথা দো’পাট্টা মুবারক পরিধান করে উনার পিছনে চলতে চলতে পবিত্র জান্নাতুল বাক্বী’তে আসলাম…। (নাসায়ী শরীফ, আদ-দোয়াউ লিত্ব-ত্ববারানী শরীফ : পৃষ্ঠা ৩৭৪)

পবিত্র ছলাত আদায় করার

সুন্নতী পোশাক সমূহ

মহাসম্মানিত মহাপবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে বর্ণিত রয়েছে-

عَنْ حَضْرَت لَيْلَ بِنْتِ سَعِيْدٍ رَضِىَ اللّٰهُ تَـعَالٰى عَنْـهَا قَالَت‌ اَنَّـهَا رَأَتْ حَضْرَتْ اُمَّ الْمَؤ‌مِنِيْنَ الثَّالِثَةَ صِدِّيْـقَةَ عَلَيْهَا السَّلَامُ تُصَلِّىْ فِى الدَّار مُؤْتَزِرَةٌ وَدَرْعٌ وَخِمَارٌ كَثِيْفٌ لَيْسَ عَلَيْـهَا غَيْـرُ ذٰلِكَ ـ

অর্থ: হযরত লাইলা বিনতে সায়ী’দ রদ্বিয়াল্লাহু তায়া’লা আনহা হতে বর্ণিত: তিনি বলেন, নিশ্চয়ই তিনি হযরত উম্মুল মুমিনীন আছ-ছালিছাহ সাইয়্যিদাতুনা ছিদ্দীক্বাহ আলাইহাস সালাম উনাকে উনার হুজরা শরীফে সম্মানিত ইযার, জামা (কোর্তা) ও মোটা কাপড়ের উড়না পরিহিতা অবস্থায় পবিত্র ছলাত আদায় করতে দেখেছেন। এ ছাড়া উনার জিসিম মুবারকে অন্য কোন পোশাক ছিল না। (পবিত্র মুছান্নাফু আবদির রাযযাক)

মহাসম্মানিত মহাপবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে বর্ণিত রয়েছে-

عَنْ حَضْرَت أَبِيْ هُرَيْـرَةَ رَضِىَ اللّٰهُ تَـعَالٰى عَنْهُ عَنْ حَضْرَتْ فَارُوْقِ الْاَعْظَمِ عَلَيْهِ السَّلَامُ قَالَ تُصَلِّي الْمَرْأَةُ فِي ثَلَاثَةِ أَثْـوَابٍ دِرْعٍ وَخِمَارٍ وَإِزَارٍ

অর্থ: হযরত আবূ হুরাইরা রদ্বিয়াল্লাহু তায়া’লা আনহু উনার থেকে বর্ণিত: তিনি বলেন, হযরত ফারুক্বে আ’যম আলাইহাস সালাম তিনি বলেন, মহিলাগণ তিনটি পোশাক পরিধান করে পবিত্র ছলাত আদায় করবেন। তাহলো- ক্বমীছ, উড়না ও ইযার বা দোপাট্টা। (সুনানুল কুবরা লিল-বাইহাক্বী ২/৩৩২)

মহাসম্মানিত মহাপবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে বর্ণিত রয়েছে-

عَنْ حَضْرَت الأَوْزَاعِيِّ عَنْ حَضْرَت مَكْحُولٍ رَحْمَةُ اللهِ عَلَيْهِ قَالَ سُئِلَتْ حَضْرَتْ اُمُّ الْمَؤ‌مِنِيْنَ الثَّالِثَةُ صِدِّيْقَةُ عَلَيْهَا السَّلَامُ فِي كَمْ تُصَلِّي الْمَرْأَةُ ؟ فَقَالَتْ ائْتِ حَضْرَت كَرَّمَ اللهُ وَجْهَه عَلَيْهِ السَّلَام فَاسْأَلْهُ ثُمَّ ارْجِعْ إِلَيَّ  فَأَتَى حَضْرَت كَرَّمَ اللهُ وَجْهَه عَلَيْهِ السَّلَام فَسَأَلَهُ  فَقَالَ فِي دِرْعٍ سَابِغٍ وَخِمَارٍ فَرَجَعَ إِلَيْهَا فَأَخْبَرَهَا فَقَالَتْ صَدَقَ

অর্থ: হযরত ইমাম আওজায়ী রহমাতুল্লাহি আলাইহি তিনি হযরত মাকহুল রহমাতুল্লাহি আলাইহি থেকে বর্ণনা করেন, তিনি বলেন- আমি মহাসম্মানিতা মহাপবিত্রা সাইয়্যিদাতুনা হযরত উম্মুল মুমিনীন আছ-ছালিছা আলাইহাস সালাম উনাকে সুওয়াল মুবারক করলাম যে, মহিলারা কয়টি পোশাক পরিধান করে পবিত্র ছলাত আদায় করবে? তিনি আমাকে বললেন, যে আপনি উক্ত মাসয়ালাটি হযরত কার্রামাল্লাহু ওয়াজহাহু আলাইহিস সালাম উনাকে জিজ্ঞাসা করে আমাকে বলুন। তিনি হযরত কার্রামাল্লাহু ওয়াজহাহু আলাইহিস সালাম উনার থেকে জেনে এসে বললেন যে, তিনি বলেছেন উড়না এবং পায়ের পাতা ঢেকে রাখে এমন ক্বমীছ পরিধান করে পবিত্র ছলাত আদায় করবে। তখন তিনি বললেন, তিনি ঠিকই বলেছেন। (মুছান্নাফ ইবনে আবী শাইবাহ ৪র্থ খণ্ড)

(পরবর্তী সংখ্যার অপেক্ষায় থাকুন)

মহাসম্মানিত ও মহাপবিত্র কুরআন শরীফ মহাসম্মানিত ও মহাপবিত্র হাদীছ শরীফ, মহাসম্মানিত ইজমা শরীফ এবং মহাসম্মানিত ক্বিয়াস শরীফ উনাদের আলোকে- সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খ¦তামুন নাবিয়্যীন, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার এবং উনার মহাসম্মানিত ও মহাপবিত্র হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের মানহানীকারীদের একমাত্র শরঈ শাস্তি মৃত্যুদণ্ড এবং তৎসংশ্লিষ্ট বিষয় সম্পর্কে আখাছ্ছুল খাছ সম্মানিত বিশেষ ফতওয়া মুবারক (৩৩তম পর্ব)

মহাসম্মানিত ও মহাপবিত্র কুরআন শরীফ, মহাসম্মানিত ও মহাপবিত্র হাদীছ শরীফ, মহাসম্মানিত ইজমা শরীফ এবং মহাসম্মানিত ক্বিয়াস শরীফ উনাদের দৃষ্টিতে সম্মানিত ও পবিত্র ইসলামী মাস ও বিশেষ বিশেষ রাত ও দিন মুবারক উনাদের সম্মানিত আমল মুবারকসমূহ উনাদের গুরুত্ব, ফযীলত এবং বেদ্বীন-বদদ্বীনদের দিবসসমূহ পালন করা হারাম ও তার সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া (৫৯তম পর্ব)

মহাসম্মানিত ও মহাপবিত্র কুরআন শরীফ, মহাসম্মানিত ও মহাপবিত্র হাদীছ শরীফ, মহাসম্মানিত ইজমা শরীফ এবং মহাসম্মানিত ক্বিয়াস শরীফ উনাদের আলোকে- মহাসম্মানিত ও মহাপবিত্র মসজিদ মুবারক যারা ভাঙবে, ভাঙ্গার কাজে সাহায্য-সহযোগিতা করবে বা সমর্থন করবে তাদের প্রত্যেকের শরঈ শাস্তি মৃত্যুদণ্ড ও তৎসংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া- (পর্ব-৩৪)

মহাসম্মানিত ও মহাপবিত্র কুরআন শরীফ, মহাসম্মানিত ও মহাপবিত্র হাদীছ শরীফ, মহাসম্মানিত ইজমা শরীফ ও মহাসম্মানিত ক্বিয়াস শরীফ উনাদের দৃষ্টিতে সম্মানিত ও পবিত্র মাযহাব চতুষ্ঠয় উনাদের মধ্যে যে কোন একটি সম্মানিত ও পবিত্র মাযহাব মানা ও অনুসরণ করা ফরয ও তার সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া-৭৮

মহাসম্মানিত ও মহাপবিত্র কুরআন শরীফ মহাসম্মানিত ও মহাপবিত্র হাদীছ শরীফ, মহাসম্মানিত ইজমা শরীফ এবং মহাসম্মানিত ক্বিয়াস শরীফ উনাদের আলোকে- সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খ¦তামুন নাবিয়্যীন, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার এবং উনার মহাসম্মানিত ও মহাপবিত্র হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের মানহানীকারীদের একমাত্র শরঈ শাস্তি মৃত্যুদণ্ড এবং তৎসংশ্লিষ্ট বিষয় সম্পর্কে আখাছ্ছুল খাছ সম্মানিত